1. admin@gangchiltv.com : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন
শিরোনাম :
লোহাগড়ায় পুলিশের হাতে ৮৫ পিচ ইয়াবাসহ তেলকাড়ার রাকিব গ্রেফতার। প্রাণ রক্ষাকারী জনকল্যানকর প্রতিষ্ঠান হিসেবে রুপ নিয়েছে দাকোপের শরিফস্। ঠাকুরগাঁওয়ে ৫দিন ব্যাপী কারুশিল্প প্রশিক্ষণ উদ্বোধন কিশোরগঞ্জ ডিবি কর্তৃক ১২০ (একশত বিশ) পিস ইয়াবাসহ ০১ জন গ্রেফতার। লোহাগড়ায় শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি। খন্ডকালীন শিক্ষক পূর্ব পদে বহাল শর্তে আদালত থেকে জামিন পেলেন প্রধান শিক্ষক। নড়াইলে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজে নির্মাণের শুভ উদ্বোধন। কিশোরগঞ্জের ইটনায় ১০(দশ) কেজি গাঁজাসহ ১জন গ্রেফতার। নড়াইলের কৃতি সন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ এর জন্মবার্ষিকী পালিত। নড়াইলের নড়াগাতী খাটের নিচে থেকে ২৪কেজি গাঁজা উদ্ধারসহ ১জন গ্রেফতার।

নেত্রকোণা পৌরশহরে রাস্তায় বৃষ্টিতে সড়কে হাঁটু পানি, ভোগান্তিতে জনগণ।

  • প্রকাশের সময় : সোমবার, ২০ মার্চ, ২০২৩
  • ৪৬ বার পঠিত

 

আশিকুর রহমান,নেত্রকোনা প্রতিনিধি:

নেত্রকোণা পৌরসভার অধিকাংশ ওয়ার্ডের রাস্তায় রাস্তায় সামান্য বৃষ্টিতেই হাঁটুসমান পানি জমে পড়ে। আবার ১নং ওয়ার্ডের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ভবনের সামনের রাস্তায় জলাবদ্ধতা দীর্ঘস্থায়ী হচ্ছে দিনের পর দিন। এতে চলাচলের ক্ষেত্রে চরম ভোগান্তির শিকার হচ্ছে পৌরবাসী ও যাত্রীরা । পানিতে ডুবে থাকা সড়কের গর্তে পড়ে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা । নিয়মিত ড্রেন পরিষ্কার না করায় এই দুর্ভোগের সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করছেন সচেতন মহল।

জলাবদ্ধতায় সবচেয়ে বেশি বিপাকে পড়ছেন পৌরসভার ১নং ওয়ার্ডের বাসিন্দা ও পূর্বধলা রোডের যাতায়াত করা মানুষ গুলো। এছাড়া সামান্য বৃষ্টিতেই এখানে হাঁটুসমান পানি জমে যায়। অথচ এখানে রয়েছে পানি উন্নয়ন বোর্ড। এই সড়কে প্রতিদিন কয়েক হাজার মানুষ ও যানবাহনের চলাচল । জলাবদ্ধতায় তাদের দুর্ভোগ সবচেয়ে বেশি।

সরেজমিন খোঁজ নিয়ে দেখা গেছে, পৌর এলাকার বেশির ভাগ ওয়ার্ডের জলাবদ্ধতার চিত্র একই রকম। বৃষ্টির পর জলাবদ্ধতার কারণে অনেক ওয়ার্ডের সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বিশেষ করে পৌরসভার ১নং ওয়ার্ডের রেলক্রসিং হতে চাঁনখার মোড় পর্যন্ত একপাশে ড্রেন দেখা গেলেও অন্য পাশে নামে মাত্র ড্রেন রয়েছে।ড্রেনের মধ্যে ময়লা আর্বজনা ফেলে রাখায় পানি নিষ্কাশন বন্ধ। কোথাও পানি যেতে না পারায় রাস্তায় জমে থাকে।গত দু-দিনের বৃষ্টিতে রাস্তায় চলাচল বিপদ জনক হয়ে দাঁড়িয়েছে।গতবর্ষায় গর্ত ভরাট করলে কিছু দিনেই তা আবার ভাঙ্গন শুরু হয়।
এছাড়া নেত্রকোণা আধুনিক সদর হাসপাতাল এলাকায় জলাবদ্ধতার চিত্র বিদ্যমান। জমে থাকা পানি কখনো কখনো ঢুকে পড়ছে রাস্তার পাশের দোকানপাটে। এতে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। পৌরসভার বাসিন্দাদের অভিযোগ, পৌরসভার অদূরে নদী থাকলেও কার্যকর ড্রেনেজ ব্যবস্থার অভাবে প্রতিবছর বর্ষা মৌসুমে এই ভোগান্তি পোহাতে হচ্ছে। শুধু বর্ষা মৌসুমেই নয় সামান্য বৃষ্টি হলেই জমে পড়ে পানি।

এমন দুর্ভোগের বিষয়ে এই এলাকায় বসবাসরত বাসিন্দারা জানান, বৃষ্টির পর কয়েক ঘণ্টা লেগে যায় সড়ক থেকে পানি নামতে। নেত্রকোণা জেলার বিভিন্ন অঞ্চল থেকে আসা লোকজন চলাচলে আতঙ্কিত হয়ে পড়ে যান। রাস্তায় পানি জমার কারণে সড়ক বড় বড় গর্তে পরিণত হয়েছে, তাই যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা । সড়কের পাশের ড্রেনটি মেরামত খুবই জরুরি। এই ওয়ার্ডের আরও এক এলাকার বাসিন্দা বলেন, পরিকল্পনা অনুযায়ী ড্রেন ব্যবস্থা না করায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে এখানে। পানি নিষ্কাশনের জন্য পৌর কর্তৃপক্ষের কোনো মাথাব্যথা নেই। দীর্ঘদিন ড্রেনগুলো পরিষ্কার না করায় ড্রেনের ওপর ময়লা-আবর্জনা জমে পানি নিষ্কাশন ব্যবস্থা বন্ধ হয়ে যাচ্ছে। এজন্য সামান্য বৃষ্টিতে এই রাস্তা বড় বড় গর্তে পরিণত হচ্ছে।নেত্রকোণা জেলায় দূরদূরান্ত থেকে আসা লোকজনের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

জলাবদ্ধতা নিরসন ও নাগরিকদের দুর্ভোগ লাঘবে পৌরসভার কোনো উদ্যোগ আছে কি না জানতে চাইলে নেত্রকোণা পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম খান বলেন, ওই এলাকায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই এলাকার স্হানীয় বাসিন্দাদের দুর্ভোগের কথা চিন্তা করে পানি উন্নয়ন বোর্ডের এই রাস্তাটি আগামী কিছু দিনের মধ্যে টেন্ডার আহ্বান করা হবে। কাজ শেষ হলে আশা করি অতিদ্রুত এই ওয়ার্ডের বাসিন্দাদের দুর্ভোগ লাঘব করতে পারব। তিনি আরও বলেন, দ্রুত সময়ের ভিতরে এই পানি নিষ্কাশনের ব্যবস্থা নেওয়া হবে।

নেত্রকোণা পৌরসভার নির্বাহী প্রকৌশলী এই প্রতিনিধিকে বলেন ভিন্নকথা, লোকবলের অভাবে ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার করা সম্ভব হচ্ছে না। এটিই মূলতঃ কয়েকটি ওয়ার্ডে জলাবদ্ধতার মূল কারণ। এসব বিষয় মাথায় রেখে পরিকল্পনা অনুযায়ী কাজ করা হচ্ছে। আশা রাখি, অচিরেই এই অবস্থা থেকে পরিত্রাণ পাবে নেত্রকোণা পৌরবাসী।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সন্ধ্যা ৭:১৩)
  • ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২০শে শাবান, ১৪৪৫ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  গাঙচিল টিভি
Theme Customized By Shakil IT Park