1. admin@gangchiltv.com : admin :
বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ১০:১৬ অপরাহ্ন
শিরোনাম :
কিশোরগঞ্জ যুবলীগের শান্তিপূর্ণ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত নড়াইলে হাতুড়ি পেটার শিকার কলেজ ছাত্র। পটুয়াখালী দুমকি উপজেলায় আত্মহত্যার প্ররোচনা কারি কলেজের প্রভাষক মোঃ জাকির মাস্টারের বিরুদ্ধে মানববন্ধন। চুরি মামলার ০৫টি গরু উদ্ধারসহ মূল ০১জন আসামি গ্রেফতার এস.এস.সি. ব্যবহারিক পরীক্ষার নামে কিসের ফিস নেওয়া হয়!!! বিএনপি ৫ বছরে ঠাকুরগাঁওয়ের কোন উন্নয়ন করতে পারেনি – রমেশ চন্দ্র সেন নড়াইলে নেতা-কর্মীর ভালোবাসায় সিক্ত অস্ট্রেলিয়ার আওয়ামী নেতা রোমেল। প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে ভান্ডারিয়ায় আওয়ামী লীগের বিক্ষোভ বাংলাদেশ আ,লীগ অস্ট্রেলিয়া শাখার সাংগঠনিক সম্পাদক’র লোহাগড়ায় আগমন ও গণসংযোগ।  কেশবপুর উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন

ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক,

  • আপডেট সময় : সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১১২ ৯৬বার পঠিত

 

কে,এম,মোজাপ্ফার হুসাইন

 

ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক,

এক ইঞ্চি জমি অনাবাদী থাকবে না’- প্রধানমন্ত্রীর এই বক্তব্যকে বাস্তবায়নের লক্ষে যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনে সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে। সোমবার দুপুরে মণিরামপুর ও অভয়নগর উপজেলার ভবদহ সুইচগেটে যশোর জেলার ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা দ্রুত নিরসনকল্পে পাম্প স্থাপন প্রকল্প’ এর উদ্বোধনকালে পানি সম্পদ প্রতিমন্ত্রী এ কথা বলেন। উক্ত প্রকল্প যৌথভাবে উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য । যশোর পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে ও সাবেক চেয়ারম্যান বিষ্ণুপদ দত্তের সঞ্চালনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য তার বক্তব্যে বলেন, ভবদহের অধিকাংশ অঞ্চলে এ বছর ফসল হচ্ছে। যেটক বাকি থাকছে সেটিও যেন আগামীতে ফসল হয় তার ব্যবস্থা করা হচ্ছে। তিনি তার বক্তব্যে এই সেচ প্রকল্পকে অধিকতর বাস্তবায়নের লক্ষে বেশ কয়েকটি সুপারিশ তুলে ধরেন।

 

ভূক্তভোগী এলাকার স্থানীয় নেতৃবৃন্দের পক্ষ থেকে ভবদহ পানি নিরসন কমিটির আহ্বায়ক এনামুল হক বাবুল তার স্বাগত বক্তব্যে ওই সেচ প্রকল্প বাস্তবায়নে কিছু সমস্যা উল্লেখ করেন। সেগুলো হচ্ছে, লিকোরিয়া ৪ ভেন্ট সুইচগেটের দক্ষিণ পার্শ্ব দিয়ে মশিয়াহাটী বেদভিটা খাল ও সীমানা খাল গভীরভাবে খনন, বেদভিটা বালিয়া খাল খনন, মশিয়াহাটী ব্রিজের নিচে বাঁধ বল্লিসহ অপসারণ, টেকা ব্রিজ থেকে হেলারঘাট মহাশ্মশান পর্যন্ত গভীর ও চওড়া করে মুক্তেশ্বরী নদী খনন, ভবদহ সুইচগেট থেকে ডাউনে পর্ণিয়া পর্যন্ত শ্রী নদী খনন, মুক্তেশ্বরী নদী সম্পূর্ণ অংশ সংস্কার, আমডাঙ্গা শালে গৃহীত প্রকল্প বাস্তবায়ন, টেকা ব্রিজে চওড়া করে নদী খনন, ভবদহ সুইচগেটের ২১ ভেন্টের সামনে ক্রাশ বাঁধ নির্মাণ ও সেচ পাম্পের সংখ্যা বৃদ্ধি করা। উল্লেখ্য যে, অভয়নগরের শ্রী নদীর উপর অবস্থিত ভবদহ সুইচগেটে উক্ত পাম্প স্থাপন প্রকল্পে গত ২২ জানুয়ারি থেকে আপদকালীন ব্যবস্থা হিসেবে ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে প্রতিটি ৩৫ কিউসেক ক্ষমতা সম্পন্ন ৪টি সেচযন্ত্র বসানো হয়েছে। যা দিয়ে প্রতিদিন পানি নিঃস্কাশন করা হচ্ছে। যেটি আনুষ্ঠানিকভাবে সোমবার উদ্বোধন করা হলো। এছাড়াও এই প্রকল্পে ভবদহ ২১ ভেন্ট (কপাট) সুইচগেটের ১৪টি সেচযন্ত্রের মাধ্যমে অপর পাশে নদীতে ফেলা হচ্ছে। প্রায় ২০০ মিটার দূরে শ্রী নদীর অপর শাখার উপর ৯ ভেন্ট সুইচগেট। সুইচগেটের উপর ৫টি বৈদ্যুতিক সেচযন্ত্র বসানো রয়েছে।

সেচযন্ত্র দিয়ে নদীর এপাশ থেকে ওপাশে সেচ দিয়ে পানি ফেলা হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল ইসলাম ও ভবদহ পানি নিঃস্কাশন সংগ্রাম কমিটির নেতা শিবপদ বিশ্বাস। এছাড়া ভবদহ অঞ্চলের সংশ্লিষ্ট চেয়ারম্যানবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • বৃহস্পতিবার (রাত ১০:১৬)
  • ৮ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ
  • ১৯শে জিলকদ, ১৪৪৪ হিজরি
  • ২৫শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © গাঙচিল টিভি ©
Theme Customized By Shakil IT Park