1. admin@gangchiltv.com : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন
শিরোনাম :
লোহাগড়ায় পুলিশের হাতে ৮৫ পিচ ইয়াবাসহ তেলকাড়ার রাকিব গ্রেফতার। প্রাণ রক্ষাকারী জনকল্যানকর প্রতিষ্ঠান হিসেবে রুপ নিয়েছে দাকোপের শরিফস্। ঠাকুরগাঁওয়ে ৫দিন ব্যাপী কারুশিল্প প্রশিক্ষণ উদ্বোধন কিশোরগঞ্জ ডিবি কর্তৃক ১২০ (একশত বিশ) পিস ইয়াবাসহ ০১ জন গ্রেফতার। লোহাগড়ায় শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি। খন্ডকালীন শিক্ষক পূর্ব পদে বহাল শর্তে আদালত থেকে জামিন পেলেন প্রধান শিক্ষক। নড়াইলে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজে নির্মাণের শুভ উদ্বোধন। কিশোরগঞ্জের ইটনায় ১০(দশ) কেজি গাঁজাসহ ১জন গ্রেফতার। নড়াইলের কৃতি সন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ এর জন্মবার্ষিকী পালিত। নড়াইলের নড়াগাতী খাটের নিচে থেকে ২৪কেজি গাঁজা উদ্ধারসহ ১জন গ্রেফতার।

দোয়ালীপাড়া ইট ভাটার ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ!

  • প্রকাশের সময় : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ৭৩ বার পঠিত

 

নিজস্ব প্রতিবেদকঃ-

রংপুর জেলার তারাগঞ্জ উপজেলার ১ নং আলমপুর ইউনিয়নের চিকলী বাজারের পাশ্বে দোয়ালীপাড়া এলাকায় ইট ভাটার ভেতর স্থানীয় প্রভাবশালী মহলের ছত্রছায়ায় গড়ে উঠেছে পুরাতন ব্যাটারী আগুনে জ্বালিয়ে সিসা তৈরির কারখানা।

দীর্ঘদিন যাবত পুরাতন ব্যাটারি সংগ্রহ করে, ভেতর থেকে প্লেট বের করে আগুনে জ্বালিয়ে সিসা তৈরি করে আসছে।

এই সিসা তৈরির চুল্লির বিষাক্ত ধোয়ায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

বিষাক্ত এসিড থেকে সদ্য বের করা ব্যাটারীর আগুনে জ্বালানো কালো ধোঁয়ায় আশেপাশের প্রায় ৩ থেকে ৪ কি. মি. এলাকার জমির ধান, ফলদ বৃক্ষ নষ্ট হয়ে যাচ্ছে। ঝরে পড়ছে গাছের ফল। ফলে পরিবেশে বিপর্যয় দেখা দিয়েছে।

এই সিসা তৈরির কারখানাটির মালিক গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার বারকোনা বাজারের ভাই বোন অটো পাটর্স এর পরিচালক মোঃ আশরাফুল ইসলাম।

জানা যায়,এই সিসা তৈরির কারখানার কারণে এর বিষক্রিয়ায় পরিবেশের উপর প্রভাব পড়ছে ও বিষাক্ত ধোয়ার প্রভাবে শিশুদেরকে জীবনভর শিক্ষা গ্রহণে অসামর্থ্য করে তোলা এবং তাদের স্বাস্থ্য বিকাশে মারাত্নক প্রভাব পড়ছে।

বাতাসে আবাসস্থলের কাছাকাছি এলাকায় সিসা-এসিড ব্যাটারির অবৈধ পুনর্ব্যবহারকে সিসার সংস্পর্শে আসার একটি উৎস হিসেবে বিবেচনা করা হয়। এটি শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের জন্য উল্লেখযোগ্য মাত্রায় স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এমনকি বিষাক্ত ধোয়ায় মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

স্থানীয়দের সঙ্গে কথা বললে নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী জানান প্রতিদিন রাত্রি ০৯.০০ ঘটিকা হইতে ভোর ০৪.০০ ঘটিকা পর্যন্ত যখন পুরাতন ব্যাটারী আগুনে জ্বালিয়ে সিসা তৈরির কাজ করে, তখন এসিডের ঝাঁজালো গন্ধে আশেপাশের গ্রামের বাড়ির ভেতরে থাকা লোকজনের চোক-মুখ জ্বালা শুরু করে।

নিঃস্বাস নিতে অনেক কষ্ট হয় এই দুষিত ধোঁয়ার কারণে প্রতিনিয়ত অসুস্থ হচ্ছে আশেপাশের গ্রামের শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হচ্ছে স্বাস কষ্টসহ বিভিন্ন রোগে।

এ ব্যপারে গণমাধ্যম কর্মীরা কারখানার মালিক আশরাফুল ইসলাম এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি জানান কারখানার ধোঁয়ার কারণে একটু আকটু ক্ষতি হয়,তাই আমরা সবাইকে ম্যানেজ করেই কাজ চালাই, আপনার নিউজ করলে পরিবেশ অধিদপ্তরের লোক আসবেতো দেখা যাবে।

দোয়ালিপাড়া গ্রামের হাবিবুর রহমান বলেন, ব্যাটারি থেকে সিসা তৈরির কারখানার বিষাক্ত ধোঁয়ায় গবাদি পশু ও মানবদেহে ক্ষতিকর প্রভাব পড়ছে। সেই সঙ্গে জমির ধান ও বিভিন্ন জাতের ফল নষ্ট হয়ে যাচ্ছে। সিসা তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার জোর দাবি করেন তিনি।

এলাকার সচেতন মহল অতি দ্রুত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই সিসা তৈরির কারখানাটি গুরিয়ে দিতে রংপুর জেলা প্রশাসন, বিভাগীয় পরিবেশ অধিদপ্তর,তারাগঞ্জ উপজেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সন্ধ্যা ৭:৩২)
  • ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২০শে শাবান, ১৪৪৫ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  গাঙচিল টিভি
Theme Customized By Shakil IT Park