1. admin@gangchiltv.com : admin :
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন
শিরোনাম :
কালিয়ায় মাদরাসা ছাত্রকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। লোহাগড়ায় পুলিশের হাতে ৮৫ পিচ ইয়াবাসহ তেলকাড়ার রাকিব গ্রেফতার। প্রাণ রক্ষাকারী জনকল্যানকর প্রতিষ্ঠান হিসেবে রুপ নিয়েছে দাকোপের শরিফস্। ঠাকুরগাঁওয়ে ৫দিন ব্যাপী কারুশিল্প প্রশিক্ষণ উদ্বোধন কিশোরগঞ্জ ডিবি কর্তৃক ১২০ (একশত বিশ) পিস ইয়াবাসহ ০১ জন গ্রেফতার। লোহাগড়ায় শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি। খন্ডকালীন শিক্ষক পূর্ব পদে বহাল শর্তে আদালত থেকে জামিন পেলেন প্রধান শিক্ষক। নড়াইলে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজে নির্মাণের শুভ উদ্বোধন। কিশোরগঞ্জের ইটনায় ১০(দশ) কেজি গাঁজাসহ ১জন গ্রেফতার। নড়াইলের কৃতি সন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ এর জন্মবার্ষিকী পালিত।

সামাজিক অসহিষ্ণুতাই ক্রমবর্ধমান অপরাধপ্রবণতার জন্য দায়ী

  • প্রকাশের সময় : শনিবার, ৯ জুলাই, ২০২২
  • ১২৫ বার পঠিত

 

সমাজে অপরাধপ্রবণতা বেড়েছে। সামাজিক অপরাধের পাশাপাশি পারিবারিক অপরাধের মাত্রাও বৃদ্ধি পেতে শুরু করেছে। সমাজজীবন থেকে সামাজিক বন্ধনগুলো ক্রমেই আলগা হয়ে যাওয়ার পাশাপাশি পারিবারিক বন্ধন শিথিল হচ্ছে। ক্ষয়ে যাচ্ছে সব ধরনের মূল্যবোধও। এরই কুফল পড়তে শুরু করেছে সমাজের সর্বত্র।

ফলে সামান্য কারণেই ঘটে যাচ্ছে খুনাখুনি। বাড়ছে নিষ্ঠুর ও নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা। আমাদের সবারই প্রত্যাশা শান্তিপূর্ণ, মূল্যবোধ ও পারস্পরিক সম্মানবোধসম্পন্ন একটি সুন্দর সমাজ। অথচ ঘটছে উল্টোটা। সামাজিক অপরাধ ক্রমেই বিস্তৃত হচ্ছে। মানুষের নিরাপত্তাবোধ হারিয়ে যাচ্ছে। বাইরে চলাচল তো নয়ই, ঘরে বসবাসও নিরাপদ থাকছে না। সামাজিক এই অস্থিরতা ও পারিবারিক নৃশংসতা নিরসনে সমন্বিত অনেক উদ্যোগ প্রয়োজন। কিন্তু তেমন কোনো উদ্যোগ চোখে পড়ছে না।

জাতীয় ও অনলাইনেই প্রকাশিত নৃশংস হত্যাকাণ্ডের খবরগুলো যেন সমাজের এই অধোগতিকেই ইঙ্গিত করছে। দেশে মূল্যবোধের এমন অবক্ষয় এক দিনে হয়নি। সামাজিক অসহিষ্ণুতাই ক্রমবর্ধমান অপরাধপ্রবণতার জন্য দায়ী। এ অবস্থা থেকে বেরিয়ে আসার সহজ কোনো পথ খোলা আছে বলে মনে হয় না। যখনই কোনো অপরাধের ঘটনা ঘটে, তখন প্রচলিত আইনের সহযোগিতা নেওয়া হয়। অপরাধ যেই করুক, তার কঠোর শাস্তিই কাম্য। এসব ঘটনা থেকে এটা স্পষ্ট হচ্ছে যে নির্মমতা-নৃশংসতা দিন দিন বাড়ছে।

সমাজবিজ্ঞানীদের মতে, অপরাধের শাস্তি নিশ্চিত করা যায় না বলেই আমাদের সমাজে অপরাধ এক ভয়ানক রূপ নিচ্ছে। জঘন্য অপরাধীরা সমাজকে কলুষিত করছে। মানুষের মানবতাবোধকেও লাঞ্ছিত করছে।আমরা চাই, দ্রুততম সময়ে এসব নৃশংসতার বিচার সম্পন্ন হোক এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক।

সুমন চক্রবর্তী প্রকাশক ও সম্পাদক,দৈনিক কলম কথা

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • শনিবার (বিকাল ৪:১৩)
  • ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে শাবান, ১৪৪৫ হিজরি
  • ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  গাঙচিল টিভি
Theme Customized By Shakil IT Park