1. admin@gangchiltv.com : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন
শিরোনাম :
লোহাগড়ায় পুলিশের হাতে ৮৫ পিচ ইয়াবাসহ তেলকাড়ার রাকিব গ্রেফতার। প্রাণ রক্ষাকারী জনকল্যানকর প্রতিষ্ঠান হিসেবে রুপ নিয়েছে দাকোপের শরিফস্। ঠাকুরগাঁওয়ে ৫দিন ব্যাপী কারুশিল্প প্রশিক্ষণ উদ্বোধন কিশোরগঞ্জ ডিবি কর্তৃক ১২০ (একশত বিশ) পিস ইয়াবাসহ ০১ জন গ্রেফতার। লোহাগড়ায় শিশু নুসরাতকে শ্বাসরোধে হত্যা করলো সৎ মা আদালতে স্বীকারোক্তি। খন্ডকালীন শিক্ষক পূর্ব পদে বহাল শর্তে আদালত থেকে জামিন পেলেন প্রধান শিক্ষক। নড়াইলে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজে নির্মাণের শুভ উদ্বোধন। কিশোরগঞ্জের ইটনায় ১০(দশ) কেজি গাঁজাসহ ১জন গ্রেফতার। নড়াইলের কৃতি সন্তান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ এর জন্মবার্ষিকী পালিত। নড়াইলের নড়াগাতী খাটের নিচে থেকে ২৪কেজি গাঁজা উদ্ধারসহ ১জন গ্রেফতার।

ঠাকুরগাঁওয়ে ‘অভিশপ্ত আগস্ট’ নাটক মঞ্চায়ন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ১৭৪ বার পঠিত

 

মোঃ শফিকুল ইসলাম দুলাল, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটক মঞ্চায়ন করা হয়। গত সোমবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন মঞ্চে এটি মঞ্চন্থ করা হয়।
ঠাকুরগাঁও জেলা পুলিশের আয়োজনে নাটকটি মঞ্চায়ন শেষে অনুভূতি প্রকাশ করাকালে পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন, জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান, আনসার ও ভিডিপির পরিচালক ও জেলা কমান্ড্যান্ট (অ: দা:) ড. লুৎফর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মুহ. সাদেক কুরাইশী, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাবুবর রহমান বাবলু, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, ঠাকুরগাঁও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোছাঃ সুলতানা রাজিয়া।
১৫ আগষ্ট ১৯৭৫ সালের নৃশংস হত্যাকান্ডের উপর ইতিহাস-আশ্রয়ী গবেষণালব্দ নাটক “অভিশপ্ত আগস্ট” এর প্রযোজনায় ছিল বাংলাদেশ পুলিশ থিয়েটার। নাটকের পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলন করে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার)। রচনা ও নির্দেশনায় ছিলেন নারায়নগঞ্জ জেলা পুলিশের পরিদর্শক মোঃ জাহিদুর রহমান।
নাটকটিতে সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব ইতিহাসের ঘৃণ্যতম বর্বরতায় স্বপরিবারে হত্যা করা হয়েছিল। ১৯৭৫ এর ১৫ আগষ্ট কাক ডাকা ভোরে। সেই হত্যাকান্ডের করুন আলেখ্য এবং পুর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে নাটকটিতে। বিশেষ করে ইতিহাসের খলনায়ক খোন্দকার মোশতাকের সাথে ঘাতকচক্রের সদস্য মেজর ফারুক, মেজর রশীদসহ পর্দার আড়ালে থাকা মাষ্টার প্লানারদের ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা এবং ক্ষমতা দখলের নীলনক্শা তৈরী এবং সেই ষড়যন্ত্রের সাম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতা সেই সাথে উঠে এসেছে আর দশটা সাধারন দিনের মতই হত্যাকান্ডের পূর্ব পর্যন্ত ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের কর্মব্যস্ততার চিত্র যেটা দেখে বোঝারই উপায় ছিলনা কিছুক্ষণ পরেই বাঙ্গালী জাতির প্রেরনার উৎস এই বাড়ী হয়ে উঠবে বিভৎস এক মৃত্যুপুরী সেটা উঠে এসেছে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • শুক্রবার (সন্ধ্যা ৬:১৭)
  • ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২০শে শাবান, ১৪৪৫ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  গাঙচিল টিভি
Theme Customized By Shakil IT Park