1. admin@gangchiltv.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
পুলিশ পরিচয়ে বিয়ে, শ্যালককে চাকরি দেওয়ার কথা বলে টাকা আত্মসাৎ বাগআঁচড়া ৮দলীয় নক আউট মিনি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত আওয়ামী লীগ-বিএনপির শাসনকালে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি: চুন্নু শার্শায় জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত শার্শায় আওয়ামীলীগের দু’গ্রুপের সংঘর্ষে হামলায় আহত ১২ বিরামপুরে আলুর বাম্পার ফলন দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে খুশির ঝিলিক বিরামপুরে আলুর বাম্পার ফলন দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে খুশির ঝিলিক নড়াইলে ব্রাজিলের খেলা দেখতে এসে বন্ধুর ছুরিকাঘাতে স্বাগতম বৈরাগী নামে এক যুবক খুন ওসি সুমন কুমার মহন্তর বিশেষ অভিযানে আটক ১০ ঠাকুরগাঁও পাক হানাদারমুক্ত দিবস আজ

ঠাকুরগাঁওয়ে ‘অভিশপ্ত আগস্ট’ নাটক মঞ্চায়ন

  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ১০৪ ৯৬বার পঠিত

 

মোঃ শফিকুল ইসলাম দুলাল, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় ‘অভিশপ্ত আগস্ট’ নাটক মঞ্চায়ন করা হয়। গত সোমবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন মঞ্চে এটি মঞ্চন্থ করা হয়।
ঠাকুরগাঁও জেলা পুলিশের আয়োজনে নাটকটি মঞ্চায়ন শেষে অনুভূতি প্রকাশ করাকালে পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বক্তব্য দেন, জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান, আনসার ও ভিডিপির পরিচালক ও জেলা কমান্ড্যান্ট (অ: দা:) ড. লুৎফর রহমান, জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক মুহ. সাদেক কুরাইশী, সাধারণ সম্পাদক দীপক কুমার রায়, সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাবুবর রহমান বাবলু, ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন, ঠাকুরগাঁও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোছাঃ সুলতানা রাজিয়া।
১৫ আগষ্ট ১৯৭৫ সালের নৃশংস হত্যাকান্ডের উপর ইতিহাস-আশ্রয়ী গবেষণালব্দ নাটক “অভিশপ্ত আগস্ট” এর প্রযোজনায় ছিল বাংলাদেশ পুলিশ থিয়েটার। নাটকের পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলন করে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার)। রচনা ও নির্দেশনায় ছিলেন নারায়নগঞ্জ জেলা পুলিশের পরিদর্শক মোঃ জাহিদুর রহমান।
নাটকটিতে সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ্ব ইতিহাসের ঘৃণ্যতম বর্বরতায় স্বপরিবারে হত্যা করা হয়েছিল। ১৯৭৫ এর ১৫ আগষ্ট কাক ডাকা ভোরে। সেই হত্যাকান্ডের করুন আলেখ্য এবং পুর্বাপর ঘটনা তুলে ধরা হয়েছে নাটকটিতে। বিশেষ করে ইতিহাসের খলনায়ক খোন্দকার মোশতাকের সাথে ঘাতকচক্রের সদস্য মেজর ফারুক, মেজর রশীদসহ পর্দার আড়ালে থাকা মাষ্টার প্লানারদের ষড়যন্ত্রের বীজ বুনন, বঙ্গবন্ধুকে হত্যা এবং ক্ষমতা দখলের নীলনক্শা তৈরী এবং সেই ষড়যন্ত্রের সাম্রাজ্যবাদী শক্তির গোপন পৃষ্ঠপোষকতা সেই সাথে উঠে এসেছে আর দশটা সাধারন দিনের মতই হত্যাকান্ডের পূর্ব পর্যন্ত ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের কর্মব্যস্ততার চিত্র যেটা দেখে বোঝারই উপায় ছিলনা কিছুক্ষণ পরেই বাঙ্গালী জাতির প্রেরনার উৎস এই বাড়ী হয়ে উঠবে বিভৎস এক মৃত্যুপুরী সেটা উঠে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • রবিবার (ভোর ৫:৩৮)
  • ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © গাঙচিল টিভি ©
Theme Customized By Theme Park BD