1. admin@gangchiltv.com : admin :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
পুলিশ পরিচয়ে বিয়ে, শ্যালককে চাকরি দেওয়ার কথা বলে টাকা আত্মসাৎ বাগআঁচড়া ৮দলীয় নক আউট মিনি ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত আওয়ামী লীগ-বিএনপির শাসনকালে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি: চুন্নু শার্শায় জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত শার্শায় আওয়ামীলীগের দু’গ্রুপের সংঘর্ষে হামলায় আহত ১২ বিরামপুরে আলুর বাম্পার ফলন দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে খুশির ঝিলিক বিরামপুরে আলুর বাম্পার ফলন দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে খুশির ঝিলিক নড়াইলে ব্রাজিলের খেলা দেখতে এসে বন্ধুর ছুরিকাঘাতে স্বাগতম বৈরাগী নামে এক যুবক খুন ওসি সুমন কুমার মহন্তর বিশেষ অভিযানে আটক ১০ ঠাকুরগাঁও পাক হানাদারমুক্ত দিবস আজ

সাংবাদিকরা শ্রেণী অবস্থান যদি নির্ধারণ করতে না পারেন, তাহলে আরো খারাপ পরিণতির ইঙ্গিত দৃশ্যমান

  • আপডেট সময় : সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ১৪৭ ৯৬বার পঠিত

 

নিজস্ব প্রতিবেদকঃ
একটি প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রশাসনিক শ্রমিক বাদে সাংবাদিক হিসেবে যারা নিয়োজিত থাকেন তারা মূলত নির্বাহী সম্পাদক, যুগ্ম-সম্পাদক, সহযোগী সম্পাদক, বার্তা-সম্পাদক, উপ-সম্পাদক, ব্যবস্থাপনা সম্পাদক, সহকারী সম্পাদক, ফিচার এডিটর, বিশেষ সংবাদদাতা, নগর সম্পাদক। এছাড়াও যুগ্ম-বার্তা সম্পাদক, প্রধান প্রতিবেদক, প্রধান সহ-সম্পাদক, সিনিয়র সহ-সম্পাদক, সিনিয়র প্রতিবেদক, সিনিয়র সংবাদদাতা, ব্যুরো প্রধান, প্রধান আলোকচিত্র সাংবাদিক, সিনিয়র আলোকচিত্র সাংবাদিক, সিনিয়র কার্টুনিস্ট, সিনিয়র আর্টিস্ট, ক্রীড়া সম্পাদক, বাণিজ্য সম্পাদক, মফঃস্বল সম্পাদক, সম্পাদকীয় সহকারী, রেফারেন্স এডিটর/প্রধান সংবাদ গ্রন্থাগারিক, শিফ্ট-ইনচার্জ ও প্রধান সম্পাদনা সহকারী, সহ-সম্পাদক, নিজস্ব প্রতিবেদক, আলোকচিত্র সাংবাদিক, নিজস্ব সংবাদদাতা, ক্রীড়া প্রতিবেদক, আর্টিস্ট, কার্টুনিস্ট, সিনিয়র সম্পাদনা সহকারী ও সংবাদ গ্রন্থাগারিক, শিক্ষানবিস সহ-সম্পাদক, শিক্ষানবিস নিজস্ব প্রতিবেদক, শিক্ষানবিস নিজস্ব সংবাদদাতা ও সম্পাদনা সহকারী এবং শিক্ষানবিস সম্পাদনা সহকারীরাও সাংবাদিক হিসেবে স্বীকৃত।
বিগত শতাব্দীতেও সমাজ সংস্কার, জাতীয় স্বাধিকার অর্জন বা জাতীয় মুক্তির লক্ষ্যে জাতীয়ভাবে বিভিন্ন পত্রিকার পৃষ্ঠপোষকতা করা হয়েছে। ফলে যেকোন গণতান্ত্রিক সংগ্রাম ও অধিকার আদায়ে সংবাদপত্রগুলোর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাথে সাংবাদিকরা ঐক্যবদ্ধভাবে সংবাদ মাধ্যমের স্বাধীনতার জন্য লড়তে পেরেছে। কিন্তু বর্তমান কর্পোরেট ব্যবস্থাপনার যুগে প্রায় গোটা সংবাদ মাধ্যম কর্পোরেট পুঁজির রাহুগ্রাসে আটকে পড়েছে। দেখা যায়, কর্পোরেট পুঁজিই বিনিয়োগ করে দেশের বৃহৎ মিডিয়া হাউজগুলি গড়ে তুলেছে। এই মিডিয়া হাউজগুলি পরিচালনা করতে মিডয়িা হাউজের মালিকগণ সরকার ও প্রশাসনের সাথে এক ধরণের আপোসের মৈত্রী গড়ে তুলেছে। এই মৈত্রীতেই প্রথম সারির সাংবাদিকদের সংবাদ চর্চা করতে হয়। বৃহৎ মিডিয়া হাউজগুলির এই সিন্ডিকেটে দেশের ছোটখাটো মিডিয়াগুলো প্রায় জিম্মিদশায় । ফলে নগর-মফস্বলের অধিকাংশ সাংবাদিকদেরই সরকার-প্রশাসনের সাথে এক ধরণের আপোসের মাধ্যমে সংবাদ চর্চা করতে হয়। এই কারণে দিনকে দিন সাংবাদিকদের অধিকারগুলো ধীরে ধীরে সংকুচিত হচ্ছে। এ প্রেক্ষিতে সাংবাদিকরা যদি তাদের শ্রেণী অবস্থান নির্ধারণ করতে না পারেন তাহলে তাদের আরো খারাপ পরিণতি ভোগ করার ইঙ্গিত দৃশ্যমান হচ্ছে। সাংবাদিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র ও ওয়েজবোর্ড বাস্তবায়নসহ শ্রম আইন স্বীকৃত বিভিন্ন সুবিধা ও অধিকার আদায়ে তাদের সচেতন হতে হবে। সরকার ও প্রশাসনকে জবাবদিহিতায় রাখার সাথে জনগণকেও তাদের অধিকার সম্পর্কে সজাগ-সচেতন রেখে চ্যালেঞ্জিং পেশা সাংবাদিকদের নীতি-আদর্শে গড়ে তুলতে হবে।

সাংবাদিক সুমন চক্রবর্তী
প্রকাশক ও সম্পাদক, দৈনিক কলম কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

আজকের দিন-তারিখ

  • রবিবার (রাত ৪:৪০)
  • ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি
  • ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ (হেমন্তকাল)
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © গাঙচিল টিভি ©
Theme Customized By Theme Park BD